সারা দেশ

সাইকেল চালিয়ে স্কুলে যায় দুইশ ছাত্রী

যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের প্রায় দুইশ মেয়ে বাইসাইকেলে করে ছেলেদের মত স্কুলে যায়। তাদের এখন আর ভ্যান বা অন্যকোন যানবাহনের জন্য দাড়িয়ে থাকতে হয় না।

শিক্ষক ও বাইসাইকেলে স্কুল করা ছাত্রীদের সাথে কথা বলে জানা যায়, উপজেলার দক্ষিণাঞ্চলের একমাত্র বালিকা বিদ্যালয় বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজ। উপজেলা সদর থেকে ১৬ কিলোমিটার দুরে অবস্থিত বিদ্যালয়টি।

বাঁকড়া হাজিরবাগ আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় নামে ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়ে ০১/০১/১৯৯৫ সালে জুনিয়র ও ০১/০৫/২০০৪ সালে মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্তি হয়।

২০১২ সালে একাদশ শ্রেণি খুলে নতুন নামকরণ করা হয় বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজ। বর্তমানে স্কুল শাখায় প্রায় সাড়ে তিনশ ও কলেজ শাখায় শতাধিক ছাত্রী অধ্যায়নরত রয়েছে।

এব্যাপারে কথা হয় বাইসাইকেলে স্কুলে আসা ১০ শ্রেণির ছাত্রী সুরাইয়া সুলতানা চুমকি, ফারিয়া আক্তার মীম, খাদিজা খাতুন মুন, অর্পিতা দাস, ৯ম শ্রেণির ছাত্রী তানিয়া সুলতানা, রুনা খাতুন, ৮ম শ্রেণির ছাত্রী সানজিনা নাহার প্রিয়া, ৭ম শ্রেণির ছাত্রী উর্মি খাতুন, তাহেরা আক্তার শান্তা, প্রিয়া ইয়াসমিন সাথে। তারা জানান, বাইসাইকেলে আসার কারণে আমাদের সময় নষ্ট হয়না। ভ্যান বা অন্যকোন যানবাহনের জন্য দাড়িয়ে থাকতে হয় না।

বাবা-মায়ের কাছে যাতায়াতের জন্য প্রতিদিন টাকা নিতে হয়না। সময়মত স্কুলে পৌছাতে কোন সমস্যা হয় না। তবে কয়েকজন মেয়ে অভিযোগ করেছেন, স্কুলে আসার সময় কিছু ছেলেরা চাকা খুলে গেল, উল্টা ঘুরছে বলে খ্যাপাতে থাকে কিন্তু তাদের কথায় কান না দিয়ে চলে আসি।

বিদ্যালয়ের অধ্যক্ষ রজব আলী জানান, প্রাথমিকভাবে ২০০৭ সালের দিকে কানাইরালী গ্রামের সাধনা, চন্দনা ও সাদিপুর গ্রামের মৌসুমী সাইকেল চালিয়ে স্কুলে আসা শুরু করে। তারপর থেকে পর্যায়ক্রমে এখন প্রায় দুইশ ছাত্রী বাইসাইকেল চালিয়ে স্কুলে আসে। প্রাথমিকভাবে সাইকেল চালিয়ে স্কুলে আসা মেয়েদের রাস্তায় বিভিন্নভাবে উত্যাক্ত করা হতো। এখন আর সেগুলো হয় না। আকষ্কিক কোন সমস্যা হলে আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করি।

হাজিরবাগ, বাঁকড়া, নির্বাসখোলা ও মণিরামপুর উপজেলার হরিহরনগর ইউনিয়নের ১২/১৪ টি গ্রামের মেয়েরা পড়াশুনা করে। আগামীতে বাল্যবিয়ে, নারী নির্যাতন, ইভটিজিং সহ সমাজ থেকে সকল প্রকার কুসংস্কার দুর করার প্রত্যয় নিয়ে ওরা এগিয়ে চলেছে। এদিকে ২০১৬ সালে উপজেলা প্রশাসনের উদ্যোগে মেধাবী ছাত্রীদের মধ্যে ১৬১ টি দিপান্বীতা বাইসাইকেল বিতরণ করা হয়েছিল। বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজ পরিচালনা পরিষদের সভাপতি ফারদিনা রহমান এ্যানি বলেন, উপজেলার দক্ষিণাঞ্চলে নারী শিক্ষার ক্ষেত্রে ব্যাপক ভুমিকা রেখে চলেছে স্কুল এন্ড কলেজটি।

এখানে শ্রেণি কক্ষ সংকট সহ কিছু সমস্যা আছে। সেগুলো অচিরেই সমাধান হয়ে যাবে। চলতি বছরেই একটি সরকারী ভবন হবে বলে জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির।

Sharing is caring!

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

shares