আন্তর্জাতিক

মালয়েশিয়ার রাজা টেঙ্কু

অনলাইন ডেস্ক:

মালয়েশিয়ার পাহাং রাজ্য শনিবার তাদের নতুন সুলতান হিসেবে টেঙ্কু আব্দুল্লাহ শাহের (৫৯) নাম ঘোষণা করেছে। তার বাবা সুলতান আহমেদ শাহের স্থলাভিষিক্ত হবেন তিনি।

এর আগে নতুন সুলতানের নাম ঘোষণায় তার রাজা হওয়ার সম্ভাবনাই বেড়ে যাচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট মহল।

রুশ সুন্দরী সাবেক ‘মিস মস্কো-২০১৫’ ওকসানা ভোয়েভোদিনার সঙ্গে রাজা মোহাম্মদের বিয়ের খবর ডিসেম্বরে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। গত সপ্তাহে হঠাৎই পদত্যাগের ঘোষণা দেন পঞ্চম মোহাম্মদ। মেয়াদ শেষের আগেই সরে যাওয়া প্রথম মালয়েশীয় রাজা তিনি।

 মালয়েশিয়ায় একজন রাজার মেয়াদ পাঁচ বছর। দেশটিতে নয়টি রাজপরিবারের প্রধানরা (সুলতান) ভোটের মাধ্যমে দেশের রাজা নির্বাচন করেন। ক্রমান্বয়ে এক রাজ্যের পর আরেক রাজ্য থেকে রাজা নির্বাচিত হয়। এবারের ধাপে পাহাং রাজ্য থেকেই রাজা হবে বলে জানিয়েছে এএফপি।

সুলতান আবদুল্লাহ শাহ খেলাধুলার ক্ষেত্রে পরিচিত ফিগার। বর্তমানে তিনি এশিয়ান হকি ফেডারেশনের প্রেসিডেন্ট এবং আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) কাউন্সিল সদস্য।

রাজপ্রাসাদের সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের বনিবনা হচ্ছিল না বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। সাংবিধানিকভাবে পরিচালিত দেশ মালয়েশিয়ায় রাজা বলতে গেলে অলঙ্কারিক পদ, যিনি মুসলমান অধ্যুষিত দেশটিতে ইসলামের অভিভাবক। তবে প্রধানমন্ত্রীসহ বেশ কিছু জ্যেষ্ঠ পদে নিয়োগের জন্য রাজার অনুমোদনের প্রয়োজন হয়।

Sharing is caring!

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

shares