জাতীয় সারা দেশ

মঙ্গলবার সারাদেশে একযুগে বই উৎসব

অনলাইন ডেস্ক:

প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যের পাঠ্যবই তুলে দেয়া উপলক্ষে মঙ্গলবার সরকারের দুই মন্ত্রণালয় ‘পাঠ্যপুস্তক উৎসব’ হিসেবে পালন করবে। একাদশ নির্বাচনের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে গত ২৪ ডিসেম্বর শিশুদের হাতে নতুন বই তুলে দিয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন।

দুটি পাঠ্যপুস্তক উৎসবের একটি রাজধানীর আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে উপস্থিত থেকে কেন্দ্রীয়ভাবে জাতীয় পর্যায়ের কার্যক্রম পরিচালনা ও বই বিতরণ করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অপর উৎসব আয়োজন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

এবার সারাদেশে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এজন্য ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই ছাপানোর সিদ্ধান্ত হয়।

বই মুদ্রণের দায়িত্বপ্রাপ্ত সরকারি সংস্থা জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সোমবার গণমাধ্যমকে জানান, শতভাগ বই মুদ্রণ শেষে বিতরণের জন্য পাঠানো হয়েছে।

জানা গেছে, শুধু রাজধানীতেই নয়, সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবের মাধ্যমে শিশুদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। মন্ত্রণালয়ের নির্দেশনায় সব স্কুলে উৎসবের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এসব অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা যোগ দেবেন।

Sharing is caring!

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

shares