নিজস্ব প্রতিবেদক:

প্রথমদিন শুনানি শেষে বিভিন্ন রাজনৈতিক দলের ৮০জন প্রার্থী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের মনোনয়ন ফেরত পেয়েছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান।

তিনি বলেছেন, আপিল শুনানির প্রথমদিনে ৮০ জন তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন, যাদের মনোনয়নপত্রে নানা অসঙ্গতি থাকায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তা বাতিল করেছিলেন। চারটি আবেদন পেন্ডিং রয়েছে আর নামঞ্জুর হয়েছে ৭৬টি আবেদন। এর মধ্যে কিছু রয়েছে আপিল গ্রহণের বিরুদ্ধে, কিছু আবেদন আছে আপিল বাতিলের বিরুদ্ধে।

বৃহস্পতিবার দিনভর শুনানি শেষে ইসি যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এসব কথা জানান।

এর আগে সকালে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. শামসুল হুদার আবেদনের শুনানির মাধ্যমে কমিশন এ কার্যক্রম শুরু করে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনাররা শুনানি করেন।

প্রার্থিতা ফেরত পেয়েছেন পটুয়াখালী-৩ আসনে বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মাওলা রনি। খালেদার আসন বগুড়া-৭ এ বিএনপির প্রার্থী মিল্টন মোর্শেদের আপিল শুনানি শেষে তাকে প্রার্থিতা ফিরিয়ে দেওয়া হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ না করার কারণ দেখিয়ে তার মনোনয়নপত্র বাতিল হয়েছিল।  এছাড়াও চাঁদপুর-৩ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনে এলডিপির প্রার্থী ড. নিয়ামুল বশিরের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। এর পূর্বে ঋণ খেলাপির অভিযোগে তার মনোনয়নপত্র বাতিল করে চাঁদপুর জেলা রিটার্নিং কর্মকর্তা মো. মাজেদুর রহমান খান।

জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের আপিলের সময় শেষ হয়  বুধবার। তিন দিনে মোট বাতিল হওয়া ৭৮৬ জনের মধ্যে আপিল করেন ৫৩৫ জন প্রার্থী। তবে শেষ দিনেও আপিল করেননি ২৫১ জন প্রার্থী। আজ বৃহস্পতিবার ১০টা থেকে আপিলের শুনানি ও নিষ্পত্তি শুরু হয়। আজ ক্রমিক ১-১৬০, ৭ ডিসেম্বর ১৬১-৩১০ এবং ৮ ডিসেম্বর ৩১১-৫৪৩ এর শুনানি অনুষ্ঠিত হবে।

Share Button