অান্তর্জাতিক ডেস্ক:

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার বলেছেন, ইরানের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না যুক্তরাষ্ট্র। উপসাগরীয় অঞ্চলের মধ্যে যে কোনো প্রতিবন্ধকতা ও অবরোধে জলপথে ইরান অপরিশোধিত তেল সরবরাহ ও রপ্তানি করতে পারবে। এদিকে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও আঞ্চলিক প্রভাবকে হ্রাস করতে ইরানের তেল রপ্তানিকে শূন্যের কোঠায় নিয়ে আসাই আমাদের লক্ষ্য।

উত্তর আমেরিকার শহর শাহরুডে সফরকালে রুহানি টেলিভিশনে দেওয়া এক ভাষণে আরো বলেছেন, যুক্তরাষ্ট্রের জানা উচিত যে আমরা তেল বিক্রি করছি। আমরা আমাদের তেল বিক্রি চালিয়ে যাবো। তারা আমাদের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না। তিনি আরো বলেন, তারা ইরান থেকে তেল রপ্তানি বন্ধ করে দিলে উপসাগরীয় অঞ্চলের দেশগুলো থেকে তেল রপ্তানি বন্ধ করে দেওয়া হবে।

বহুমুখী পারমাণবিক চুক্তি থেকে প্রত্যাহার করে নেওয়ার পর গত মে মাসে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। পরে আবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা আরোপ করলে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বাড়ে। রুহানি বলেছেন, ইরানের সঙ্গে বিশ্বের বিভিন্ন অঞ্চলের অর্থনৈতিক সম্পর্কে প্রতিবন্ধকতা তৈরি করতে সফল হবে না যুক্তরাষ্ট্র।

এদিকে ইরানের ভাইস প্রেসিডেন্ট ইশহাক জাহাঙ্গারি দেশটির সংবাদ সংস্থা ইরনাকে বলেছেন, ইরানের সাধারণ মানুষকে আঘাত করেছে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। যখন যুক্তরাষ্ট্র বলে, ইরানি সরকারই তাদের লক্ষ্য, কোনো অসুস্থ, বয়স্ক ও দুর্বল মানুষের ওপর কোনো চাপ সৃষ্টি করা হবে না, তখন তারা সম্পূর্ণ মিথ্যা কথা বলে।

Share Button