নতুনেরডাক অনলাইন :

মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোবট ‘ইনসাইট’। মঙ্গলে পৌঁছেই এ রোবটটি  ছবি ও তথ্য পাঠানো শুরু করেছে।

নাসা জানায়,  মার্কিন স্থানীয় সময় সোমবার বিকাল ৩টা ১০ মিনিটে এ রোবটটি মঙ্গলে পৌঁছায়। মঙ্গলে রোববটি অবতরণের পরপরই এর নিয়ন্ত্রণ কক্ষ ক্যালিফোর্নিয়ার জেট প্রোপালশান ল্যাবরেটরির (জেপিএল) বিজ্ঞানীরা উল্লাস করেন।

জেপিএলের প্রধান জেমস ব্রাইডেনস্টাইন এ দিনটিকে অভূতপূর্ব হিসেবে উল্লেখ করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্পও তাদের ফোন দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন।

চলতি বছরের ৫ মে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ এয়ার ফোর্স ঘাঁটি থেকে মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ইনসাইট। তখন থেকে মঙ্গলে পৌঁছাতে নাসার এই মাহাকাশ যান পাড়ি দিয়েছে ৩০ কোটি ১২ লাখ ২৩ হাজার ৯৮১ মাইল পথ। মঙ্গলের এই মহাকাশ যানের গতি ছিল ঘণ্টায় ৬ হাজার ২০০ মাইল।

গবেষকেরা বলছেন, মঙ্গলগ্রহের পৃষ্ঠ বিশ্লেষণ করে এ সম্পর্কে আরও বিস্তারিত জানার লক্ষ্যে রোবট যানটিকে পাঠানো হয়েছে। ইনসাইটে রয়েছে ফ্রান্সের মহাকাশ গবেষণা কেন্দ্রের তৈরি ‘সিস’ যা মঙ্গলের কম্পনের মাত্রা পরিমাপ করবে। মঙ্গলে কোনো তরল পদার্থ আছে কি না তা পরীক্ষা করবে।