নতুনেরডাক অনলাইনঃ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিকল্পধারা বাংলাদেশের নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট আওয়ামী লীগের সঙ্গে জোটে আসবে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

ওবায়দুল কাদের আজ ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সংসদীয় বোর্ডের সভা শেষে সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, ‘যুক্তফ্রন্ট আসবে তাতে সন্দেহ নেই। নৌকা প্রতীক আমরা ১৪ দলের মধ্যেই সীমাবদ্ধ রেখেছি। জোট হলেও অন্যরা যার যার প্রতীকে নির্বাচন করবে।’ সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও সংসদীয় দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৬৫-৭০টি আসন শরীকদের দেওয়ার লক্ষ্য নিয়ে আওয়ামী লীগ এগোচ্ছে জানিয়ে কাদের বলেন, ‘নির্বাচনে জয়ী হওয়ার মতো প্রার্থীরা মনোনয়ন পাবে। তাই জোটের আসন কমবেশি হতে পারে।’

ওবায়দুল কাদের বলেন, ‘আজ ৩৯টি দলের একটি জোট এসেছে আওয়ামী লীগের সঙ্গে মহাজোটে থাকতে, যার মধ্যে দুটি নিবন্ধিত দল আছে। আর যুক্তফ্রন্ট অবশ্যই জোটে থাকবে।’

সভায় নির্বাচনে মনোনয়ন সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগের কাছে দেশী-বিদেশী ৫-৬টি জরিপের প্রতিবেদন আছে। এগুলো দেখা হচ্ছে। মনোনয়নে যেন জনমতের প্রতিফলন পড়ে। বোর্ডের সকল সদস্য এগুলো দেখছেন। তবে এখনো আনুষ্ঠানিক মনোনয়ন পর্ব শুরু হয়নি।’

দুই এক দিন পর আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চুড়ান্ত করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে জানিয়ে সংসদীয় বোর্ডের সদস্য সচিব ওবায়দুল কাদের বলেন, এখন জরিপ রিপোর্ট বিশ্লেষণ করা হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা সংসদীয় বোর্ডের দুইটি সভা করলাম। আজকের সভায় আমরা মনোনয়ন সংক্রান্ত কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি। তবে মনোনয়ন চূড়ান্ত করার মূল আলোচনা এখন শুরু হয়নি। এ সভায় জরিপ রিপোর্ট নিয়ে বিশ্লেষণ হয়েছে। দুই এক দিন পরে মনোনয়ন চূড়ান্ত করার আলোচনা প্রক্রিয়া শুরু করবো।

এক প্রশ্নের জবাবে কাদের বলেন, প্রতিপক্ষ যদি বড় ধরণের এলায়েন্সের সমীকরণে যায়, আমরাও যাবো। আজ ৩৯ দলীয় গণতান্ত্রিক ঐক্য জোট এসেছিলো। তারা নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে কাজ করতে চায়। তারা মনোনয়ণ চায় না, তাদের প্রার্থী তালিকা নেই।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, একেএম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ। বাসস।

ইত্তেফাক/নূহু

Sharing is caring!