অনলাইন ডেস্ক:

অস্ট্রেলিয়াকে আবারও লজ্জা দিল দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে ম্যাচে অ্যারন ফিঞ্চের দলকে ১৫২ রানে অলআউট করেছে ফাফ ডু প্লেসিসের দক্ষিণ আফ্রিকা।

এর আগে আফ্রিকার বিপক্ষে ৯৩, ১২৫, ১২৬, ১৩১, ১৩৩, ১৪২ রানের লজ্জায় পড়েছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তবে ওয়ানডে ক্রিকেট অসিদের সর্বনিম্ন স্কোর ৭০ রান। ১৯৮৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭০ রানে অলআউট হয়েছিল অসিরা।

ওয়ানডে সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী একাদশের বিপক্ষে ১৭৩ রানে অলআউট হয়ে ৪ উইকেটে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। প্রস্তুতি জোরদারের ম্যাচে অস্ট্রেলিয়ার জুনিয়র দলের বিপক্ষে হেরে যাওয়া দক্ষিণ আফ্রিকা মূল ম্যাচে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে।

রোববার থেকে পার্থে শুরু হয় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। টস জিতে স্বাগতিক অস্ট্রেলিয়াকে প্রথমে ব্যাট করতে পাঠায় দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করতে নেমে অ্যান্ডি ফিলহুকওয়ে, ডেল স্টেইন, লুঙ্গি এনডিগিদের গতি এবং ইমরান তাহিরের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে ১৫২ রানে অলআউট অস্ট্রেলিয়া।

দলের হয়ে সর্বোচ্চ ৩৪ রান করেন নাথান কোল্টার-নীল। ৩৩ রান করেন অ্যালেক্স কেয়ারি। দক্ষিণ আফ্রিকার হয়ে তিন উইকেট নেন ফিলহুকওয়ে। দুটি করে উইকেট ভাগাভাগি করেন স্টেইন, লুঙ্গি ও ইমরান তাহির।

টার্গেট তাড়া করতে নেমে ১২৪ বল হাতে রেখে ৬ উইকেটের জয় নিশ্চিত করে সফরকারী দক্ষিণ আফ্রিকা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল ফাফ ডু প্লেসিসের বাহিনী। দলের জয়ে ৪৭, ৪৪ ও ৩৬ রান করে করেন কুইন্টন ডি কক, রেজা হেন্ড্রিক্স ও আইডেন মার্করাম।

আগামী শুক্রবার সিরিজের দ্বিতীয় ম্যাচটি অ্যাডিলেডে অনুষ্ঠিত হবে।

Share Button