নিজস্ব প্রতিবেদক:

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জেলা বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করতে যাচ্ছে সরকার। চাঁদপুর ও লক্ষ্মীপুরেও হচ্ছে একই ধরনের আরও দুটি বিশ্ববিদ্যালয়। তিনটি বিশ্ববিদ্যালয়ই সংশ্লিষ্ট শহরগুলোতেই স্থাপন করা হবে।

এই তিনটি অনুমোদন পেলে দেশে মোট পাবলিক বিশ্ববিদ্যালয় হবে ৪১টি। বর্তমানে সারাদেশে ৩৮টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে এ তথ্য পাওয়া গেছে।

বর্তমানে দেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা সব মিলিয়ে ১৪টি। এই তিনটি বিশ্ববিদ্যালয় স্থাপন হলে সংখ্যাটি বেড়ে হবে ১৭টিতে। এর সিংহভাগই স্থাপন হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে।

আওয়ামী লীগ সভাপতি বরাবরই বিজ্ঞান শিক্ষা বিস্তারের পক্ষে। আর গত কয়েক বছর ধরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে বিজ্ঞানের শিক্ষার্থী সংখ্যা বাড়ছে। এই অবস্থায় উচ্চ শিক্ষাতেও আসন বাড়ানো ছাড়া বিকল্প নেই। এই চিন্তা থেকেই বিশ্ববিদ্যালয়গুলো স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের সভায় খসড়া আইনটির অনুমোদন দেওয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যে মন্ত্রিপরিষদ সভায় উপস্থাপন করা হবে। মন্ত্রিপরিষদ থেকে অনুমোদন পেলে আইন মন্ত্রণালয় ও ব্যয় সংক্রান্ত বিষয়ের জন্য অর্থ মন্ত্রণালয় পাঠানো হবে।

নিয়ম অনুযায়ী আইন ও অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন হলে আইনটির চূড়ান্ত পাসের জন্য জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ আল হাসান চৌধুরী নতুনেরডাককে বলেন, ‘দীর্ঘদিনের দাবি ছিল এই তিনটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের। সেটিকে আমলে নিয়ে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। তার প্রেক্ষিত আমরা তিনটি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ শুরু করেছি। নিয়ম অনুযায়ী প্রক্রিয়া শুরু হয়েছে। আশা করি, দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করতে পারব।’

Share Button