অন্যান্য বিশেষ শিক্ষা হাজীগঞ্জ

হাজীগঞ্জে ১০ম পাঞ্জেরী দৈনিক চাঁদপুর কন্ঠ বিতর্ক প্রতিযোগিতার প্রান্তিক পর্ব সম্পন্ন

মোহাম্মদ হাবীব উল্যাহ্ :
‘যুক্তিতে বেঁধেছি ঘর, বিতর্কের দশ বছর’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন (সিকেডিএফ) ও চাঁদপুর বিতর্ক একাডেমি (সিডিএ) এর ব্যবস্থাপনায় হাজীগঞ্জে ১০ম পাঞ্জেরী দৈনিক চাঁদপুর কন্ঠ বির্তক প্রতিযোগিতার প্রান্তিক পর্ব সম্পন্ন হয়েছে।

শনিবার সকাল ৮টায় বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি হাজাীগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে এসে শেষ হয়।

প্রতিযোগিতার প্রথম পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্মা (ভারপ্রাপ্ত) ও উপজেলা সহকারি কমিশনার (ভুমি) জিয়াউল ইসলাম চৌধুরী। তিনি বলেন, শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি এক্সটা কারিকুলাম বা বিভিন্ন সৃজনশীল বিষয়ে শিক্ষা অর্জন করতে হবে। তার মধ্যে অন্যতম হচ্চে বির্তক। কারন বিতর্কের মধ্য দিয়ে মেধার বিকাশ উন্মোচিত হয়। এতে শিক্ষার্থীদের জড়তা দূরিভূত হয় এবং নতুন নতুন বিষয়ে শিক্ষা লাভ করে।

দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাতের সঞ্চালনায় এবং বার্তা সম্পাদক এ.এইচ.এম আহসান উল্যাহ্’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যের পর বিতর্কের উদ্বোধণ করেন সুবাস চন্দ্র পাল।

বিতর্ক শেষে অনুষ্ঠানে ২য় পর্যায়ে ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ সার্কেল) মো. আফজাল হোসেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, নিজেকে তুলে ধরতে হলে বিতর্কে অংশ গ্রহণ করতে হবে। বিতর্কে নিত্য নতুন তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে জ্ঞান পরিধিকে সমৃদ্ধ ও বৃদ্ধি করে। বিতর্ক এমন একটি অনুষ্ঠান, যা নিয়ে বিতর্ক নেই।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি আলহাজ¦ সৈয়দ আহম্মদ খসরু, হাজীগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য খালেকুজ্জামান শামীম, সভাপতি মুন্সী মো. মনির।

বক্তব্য রাখেন চাঁদপুর বিতর্ক একাডেমির উপদেষ্টা মাহমুদা খানম, বিচারকদের পক্ষে শামিম আহমেদ খাঁন, অংশ গ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক আকবার হোসেন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, দৈনিক চাঁদপুর কন্ঠের ব্যুরো ইনচার্জ কামরুজ্জামান টুটুল, দৈনিক ইল্শেপাড় পত্রিকার উপজেলা ভারপ্রাপ্ত ব্যুরো ইনচার্জ মোহাম্মদ হাবীব উল্যাহ্, চাঁদপুর কন্ঠের উপজেলা প্রতিনিধি পাপ্পু মাহমুদা প্রমূখ।

বক্তব্য শেষে উপজেলা সিকেডিএফ সভাপতি শাহজান মুন্সীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে ফলাফল ঘোষণা করেন জেলা সিকেডিএফ এর সভাপতি ও বিতর্কের বিচারক রাজন চন্দ্র দে।

স্কুল পর্যায়ে ‘বই পড়ে নয়, ভ্রমনেই উৎকৃষ্ট জ্ঞান লাভ হয়’ বিষয়ে বিজয়ী রাজারাগাঁও উচ্চ বিদ্যালয় এবং শ্রেষ্ঠ বক্তা সানজিদা মজুমদার মাহী, বিজিত ধড্ডা পপুলার উচ্চ বিদ্যালয়। ‘উন্নত বাংলাদেশ নির্মাণে দূণীতিই বড় বাধা’ বিষয়ে বিজয়ী হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এবং শ্রেষ্ঠ বক্তা বিএম সিফাতুন নুর, বিজিত সাদ্রা হামিদিয়া ফাজিল মাদরাসা।

‘আজকের প্রজন্মের বিকাশে সনদ নির্ভর শিক্ষাই বড় বাধা’ বিষয়ে বিজয়ী বলাখাল চন্দ্রবাণ বালিকা উচ্চ বিদ্যালয় এবং শ্রেষ্ঠ বক্তা সুমাইয়া মজুমদার। ‘ জনসচেতনতা উন্নয়নের বড় হাতিয়ার’ বিষয়ে বিজয়ী বাকিলা উচ্চ বিদ্যালয় এবং শ্রেষ্ঠ বক্তা তনিমা ইসলাম, বিজিত হাজীগঞ্জ মডেল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।

কলেজ পর্যায়ে ‘ অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগ নির্ভর নয়, সুষম বন্টন নির্ভর’ বিষয়ে বিজয়ী ধড্ডা মোয়াজ্জেম হোসেন চৌধুরী ডিগ্রি কলেজ এবং শ্রেষ্ঠ বক্তা তাহমিনা আক্তার রিয়া, বিজিত হাজীগঞ্জ ডিগ্রি কলেজ। ‘মূল্যবোধের উন্নতি না ঘটলে দূণীতিমুক্ত বাংলাদেশ নির্মাণ সম্ভব নয়’ বিষয়ে বিজয়ী হাজীগঞ্জ মডেল কলেজ ও শ্রেষ্ঠ বক্তা নূর মোহাম্মদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

বিতর্কে বিচার কার্যের দায়িত্ব পালন করেন এ্.এইচ.এম আহসান উল্যাহ, শামিম আহমেদ খাঁন ও রাজন চন্দ্র দে। মডারেটের দায়িত্ব পালন করেন মো. আবু সালেহ. সুব্রত দেবনাথ, মৌসুমী সাহা ও কাজী আজিজুল হামি নাহিন।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. দেলোয়ার হোসেন, পরিচালনা পর্ষদের সদস্য বিল্লাল হোসেন, জাকির হোসেন ও আবুল ফারাহ, ধড্ডা পপুলার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জোৎ¯œা বেগম, বাজার ব্যবসায়ী সমিতির নব-নির্বাচিত সাংগঠনিক সম্পাদক হাছান মাহমুদ প্রমূখ।

এ সময় হাজীগঞ্জ প্রেসক্লাবের অন্যান্য নেতৃবৃন্দ এবং উপজেলা কর্মরত সংবাদকর্মীগন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক-শিক্ষার্থীরা।

Sharing is caring!

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

shares