বিনোদন

আমাদের গিটার জাদুকর

অনলাইন ডেস্ক:

বিভিন্ন আড্ডায়, কনসার্টের ফাঁকে প্রায়ই আমরা মজা করে ওকে বলি ‘তোর হাত দুটো জাদুঘরে রাখব’। সেই ব্যবস্থাটা থাকলে অবশ্য ভালোই হতো। ওই দুটো হাত, গিটারের ছয়টা তার অবাক বিস্ময়ে কী কী যেন করে। শুধু কি গিটার; সেতার, ম্যান্ডোলিন, ইউকেলেলে, বুজুকি, সবকিছুতেই ওর সমান পারদর্শিতা। আমরা তো ঘরের মানুষ, তবু এখনো প্রতি পারফরম্যান্সেই মুগ্ধ হই। দেশে বা দেশের বাইরে সবাই অবাক বিস্ময়ে তাকিয়ে থাকে যখন ও বাজায়। নরওয়েতে একটা কনসার্টে এক বিদেশি ব্যান্ডের সদস্য ওকে পরিচয় করিয়ে দেওয়ার সময় বলেছিল ‘দ্য বেস্ট গিটারিস্ট ইন এশিয়া!’। আমরা তখন ওকে চিৎকার করে বলেছিলাম ‘নো নো; বেস্ট গিটারিস্ট ইন দ্য ওয়ার্ল্ড’। যার কথা বলছি সে সবার প্রিয় চিরকুট-এর গিটারিস্ট ইমন চৌধুরী, আমাদের ‘চৌধুরী সাহেব’।

নরসিংদীতে বেড়ে ওঠা ইমনের সংগীত ও গিটারের গুরু ইমনের বাবা আমাদের সবার প্রিয় অভিভাবক, নরসিংদী নজরুল একাডেমির অধ্যক্ষÿ মতিউর রহমান। পরবর্তী সময়ে নরসিংদীর সঞ্চয় ভাইয়ের কাছেও ইমন শেখে বলে জেনেছি। ইমনের মা, আমাদের হেলেনা চাচিও গুণী মিউজিশিয়ান। এমন গুণী মা-বাবার গুণী ছেলে তো হবেই।

চাচা-চাচির কাছে যত দূর শুনেছি, ছোটবেলা থেকেই ও তুখোড় ছিল। জিতেছে অনেক জাতীয় পুরস্কার, সোনার পদক। আমার সঙ্গে ইমনের দেখা হয় ২০০৬ সালের দিকে। ওই সময়টা ও সবে নরসিংদী থেকে ঢাকা এসেছে পড়তে। মনে আছে একটা সময় আমি আর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ-প্রান্ত থেকে ও-প্রান্ত ভবঘুরের মতো ছুটে বেড়াতাম। দিন নেই, রাত নেই বাজনা বাজিয়ে, গান গেয়ে বেড়াতাম। সময়গুলো মিস করি। আসলে ইমন এমন একজন গিটারিস্ট, যাকে কোনো ছকে ফেলা যায় না। এককথায় ও একজন অলরাউন্ডার, আর্টিস্টিক, অসম্ভব ফিলের গিটারিস্ট। ওর মধ্যে আছে সুরের মহাসাগর। ইস্টার্ন ক্ল্যাসিক্যাল অথবা লোকজ থেকে শুরু ওয়েস্টার্ন রক, ব্লুজ, জ্যাজ, ব্লগ্রাস—সব ক্ষেত্রেই ওর মুনশিয়ানা সমানে সমান। সম্প্রতি ‘গিটোলিন’(বেহালার ছড় দিয়ে যখন গিটার বাজানো হয়)-এ অসাধারণ সুর তুলে তো আলোড়ন ফেলে দিয়েছে। আমরা সত্যিই ভাগ্যবান, বাংলাদেশে ওর মতো একজন গুণী, বিশ্বমানের গিটারিস্ট পেয়েছি।

ইমন এখন সময়ের ব্যস্ততম ও জনপ্রিয় মিউজিক কম্পোজারও। অনেকের জন্য গান করছে। আমি ওর গানের খুব ভক্ত। দারুণ সুন্দর গলা ওর। নিজেও গাইছে। নিজের স্টুডিও এম রেকর্ডস নিয়ে দিনরাত ব্যস্ত সময় পার করছে। খুব লক্ষ্মী একটা বউ ফারজানা নিপা আর দারুণ ফুটফুটে ওর মেয়ে ইন্তুকে নিয়ে টোনাটুনির সংসার। প্রার্থনা করি ইমন আরও বহু…বহুদূর এগিয়ে যাক। ওর সব স্বপ্ন পূরণ হোক, সুস্থ থাকুক। পৃথিবীর বুকে বাংলাদেশকে নিয়ে গর্বের আরও নতুন নতুন উপলক্ষ তৈরি করুক আমাদের গিটারের এই জাদুকর!

লেখক: গীতিকার, সুরকার, গায়ক—চিরকুট

Sharing is caring!

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

shares