নতুনেরডাক অনলাইন :

শান্তিরক্ষা মিশনে আত্মোৎসর্গকারী ৫ বাংলাদেশিসহ বিশ্বের ৪২টি দেশের ১৪০ শান্তিরক্ষী ও বেসমারিক নাগরিককে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে জাতিসংঘ। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এ উপলক্ষে এক স্মরণসভার আয়োজন করা হয়।

জাতিসংঘ সদর দপ্তরের ট্রাস্টিশিপ কাউন্সিল আয়োজিত এই স্মরণসভার শুরুতে নিহতদের পরিবারের সদস্যের উপস্থিতিতে মোমবাতি প্রজ্বলন করে নিহতদের স্মরণ করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, সাধারণ পরিষদের সভাপতি মিরোস্লাভ লাইচ্যাক এবং নিরাপত্তা পরিষদের সভাপতি গুস্তাভো মেজা-কোয়াড্রা। এ সময় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং স্থায়ী মিশনের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদসহ জাতিসংঘে কর্মরত বাংলাদেশ সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর কর্মকর্তারা এ অনুষ্ঠানে যোগ দেন।

জাতিসংঘ মহাসচিব আত্মদানকারী জাতিসংঘের সকল শান্তিরক্ষী ও বেসামরিক কর্মীর প্রতি গভীর শোক এবং তাদের পরিবারের সদস্যদের সহনশীলতা ও উদারতার প্রতি শ্রদ্ধা এবং সহমর্মিতা জ্ঞাপন করেন।

তিনি বলেন, জাতিসংঘের নীল পতাকা বিশ্বের অসহায় মানুষের শান্তি, নিরাপত্তা ও উন্নত ভবিষ্যতের সুযোগ সৃষ্টির ক্ষেত্রে আশার প্রতীকে পরিণত হয়েছে। অসহায় এই মানুষেরা তাদেরই ওপর নির্ভর করে যারা জাতিসংঘে সেবা দেয়ার জন্য নিজেদেরকে নিবেদিত করেছেন। আজ আমরা আত্মদানকারী সহকর্মীদের স্মরণ করছি এবং তাদের উদারতা ও অবদানের প্রতি স্বীকৃতি জানাচ্ছি।

Share Button