নতুনেরডাক অনলাইন :

আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ সোয়াজিল্যান্ডের নাম পরিবর্তন করার ঘোষণা দিলেন দেশটির রাজা তৃতীয় এমসোয়াতি। তিনি তার দেশের নাম বদলে ‘কিংডম অব ইসওয়াতিনি’ রাখার ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার রাজধানী থেকে ৪০ কিলোমিটার দূরের শহর মানজিনির স্টেডিয়ামে তিনি এ ঘোষণা দেন। তিনি বলেন, আমি ঘোষণা করছি, আজ থেকে আমাদের দেশ পরিচিত হবে কিংডম অব ইসওয়াতিনি নামে। বিভ্রান্তি কাটাতেও ‘সোয়াজিল্যান্ড’ নামটি বদলে ফেলা হচ্ছে বলে জানিয়ে তিনি বলেন, যখনি আমরা বিদেশে যাই অনেকে আমাদেরকে সুইজারল্যান্ডের বলে গুলিয়ে ফেলে।

মানজিনি দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর। স্বাধীনতা লাভের ৫০ বছর এবং নিজের ৫০তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক সমাবেশে দেওয়া বক্তৃতায় এমসোয়াতি দেশের নাম আনুষ্ঠানিকভাবে পরিবর্তনের কথা জানান। সাম্প্রতিক বছরগুলোতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন, আফ্রিকান ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনেও তিনি বেশ কয়েকবারই ‘কিংডম অব ইসওয়াতিনি’ উচ্চারণ করেছিলেন। স্থানীয় সোয়াতি ভাষায় এর অর্থ ‘সোয়াজিদের ভূমি’।

কমনওয়েলথের সদস্য আফ্রিকার এ দেশটি ১৯৬৮ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ব্রিটিশদের উপনিবেশ হওয়ার আগে দেশের নাম ‘কিংডম অব ইসওয়াতিনি’-ই ছিল দাবি করে রাজা তৃতীয় এমসোয়াতি বলেন, স্বাধীনতার রজতজয়ন্তীকে উপলক্ষ ধরে সোয়াজিল্যান্ড ফিরছে নিজস্ব নামে। আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় এ দেশটিতেই এইচআইভি/এইডসের হার বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। দেশটির বেশিরভাগ নাগরিকই কৃষির ওপর নির্ভরশীল।

Share Button